3 টি ব্যবসা শিক্ষা আমি 24 বছর ধরে আমার নিজস্ব ফার্ম চালানোর থেকে শিখেছি
মার্ক গোহ দ্বারা,
VanillaLaw এলএলসি এর ব্যবস্থাপনা পরিচালক
প্রথম techinasia.com দ্বারা প্রকাশিত

প্রায় এক চতুর্থাংশ শতাব্দীর জন্য আমি একজন আইনজীবী হয়েছি এবং আমার বেশ কয়েক বছর ধরে আমার নিজের দৃঢ় পরিচালনায় কাজ করেছি। যেকোনো ছোটো-মধ্যম সংস্থার (এসএমই) মতোই, আমি একটি ব্যবসার বিল্ডিং এবং অপারেটিংয়ের মূলধারার মধ্য দিয়ে জর্জরিত - আমার দৃঢ় কর্পোরেট কাঠামোর নির্ণায়ক এবং নির্মাণ, আমার মূল্য প্রতিপাদন নির্ধারণ, আমার গ্রাহক বিভাগ সনাক্তকরণ, এবং আমার আর্থিক পরিকল্পনা সম্পর্কে (এই মৌলিক পাঠের জন্য, আমি আলেকজান্ডার ওস্টারওয়ালারের বিজনেস মডেল ক্যানভাস ব্যবহার করার পরামর্শ দিই।)
আমি খুব তাড়াতাড়ি বুঝতে পেরেছি যে আমি একটি খুব অনন্য অবস্থানে ছিলাম যেখানে আমি দুটি ভিন্ন জগতে প্রবেশ করলাম:
একটি আইনজীবী বিশ্বের
একটি এসএমই ব্যবসায়ের মালিকের বিশ্ব
আমি বছর ধরে অনেক অন্তর্দৃষ্টি দিয়ে আশীর্বাদ পেয়েছি, এবং আমি তিনটি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ভাগ করতে চেয়েছিলেন।
প্রতিষ্ঠাতা এর মাইিওপিয়া
বিল গেটসের বইটিতে বিজনেস @ দ্য স্পিডি অফ থট, তিনি একটি পুরানো ব্যবসায়িক কৌতুক উল্লেখ করেন যে, "যদি রেলপথে বোঝা যায় যে তারা ইস্পাত-রেল ব্যবসার পরিবর্তে পরিবহন ব্যবসার মধ্যে ছিল, আমরা সবাই ইউনান প্যাসিফিক বিমান। "
ব্যবসার মালিক হিসাবে, আমরা কখনও কখনও খুব মনোযোগ নিবদ্ধ বা আমাদের "শিশুদের রক্ষণশীল"; আমরা আমাদের ব্যবসা যে প্রথম সফল পুনরাবৃত্তি এ স্তব্ধ এবং উদ্ভাবন, বিস্তৃত, এবং বাজার প্রবণতা সঙ্গে অব্যাহত প্রত্যাখ্যান আমরা সম্ভাবনার দেখতে সক্ষম হতে আমাদের মন খোলা রাখা প্রয়োজন।
আগে আমার কর্মজীবনকালে, আমি একটি কোম্পানী বিনিয়োগ করেছি যা বাগানের যাত্রীদের জন্য যাত্রা শুরু করে (এটি তখন ছিল যখন দেশে দেশে জনপ্রিয়তা অর্জন করা হয়েছিল)। চাহিদাগুলি জাগপোকা উদ্যোক্তাদের কাছ থেকে এত উচ্চ ছিল যে মালিকেরা অন্যান্য ধরনের গ্রাহকদেরকে পূরণ করতে সক্ষম ছিলেন না।
ওয়াশ্টিংয়ের বাজারকে ক্যাপচার করার চেষ্টা করার কথা কেউই ভাবছিল না, যদিও স্পষ্ট দাবি ছিল। অবশেষে, wakeboarding craze মারা নিচে, এবং কোম্পানী গুটান।
সম্ভবত ব্যবসার মালিকদের ওয়াচবোর্ডিং থেকে বেরিয়ে আসা এবং তাদের ব্যবসা বিভিন্ন জল কার্যক্রম সমর্থন সম্পর্কে ছিল স্বীকৃত যদি, তারা পরিকল্পনা এবং আরো নমনীয় এবং টেকসই ব্যবসা কৌশল সঞ্চালিত হতে পারে।
এসএমই আইনি খরচ কমাতে এবং আইনি প্রক্রিয়া স্ট্রিমলাইনে সাহায্য করার জন্য আমার নিজের পণ্য, ভেনিলালা ডক্স, একটি আইনি নথি সমাবেশ সফ্টওয়্যার হিসাবে ডিজাইন করা হয়েছিল। যাইহোক, আমি বুঝতে পেরেছি যে সফটওয়্যারটিও আইনী শিল্পের বাইরে শিল্পে কার্যকর হতে পারে। এক ধরনের উদাহরণ প্রকাশনার ক্ষেত্রে, যেখানে কোম্পানিগুলিকে বার্ষিক প্রতিবেদন বা মূল্যায়ন বইগুলিকে দ্রুত একত্রিত করা এবং মুদ্রণ করা প্রয়োজন, তাদের মুদ্রণ কাজগুলি সংগঠিত এবং কাস্টমাইজ করতে সফটওয়্যার ব্যবহার করতে পারে।
এই ধরনের উপলব্ধিগুলি গুরুত্বপূর্ণ কারণ তাদের ছাড়া, আমরা ক্রমাগত সীমিত স্থানে কাজ করি, আমরা নিজেদের জন্য তৈরি "ফাঁদ" থেকে বের হতে পারিনি। এই ফাঁদটি এড়ানোর একটি সহজ উপায় হল আপনার দলের সাথে আপনার ব্যবসার প্রক্রিয়ার পর্যালোচনা এবং কৌশলগুলি পর্যালোচনা করার জন্য আপনার নির্বাচিত এবং সংশ্লিষ্ট শিল্পের উন্নয়নের সাথে সর্বদা আপডেট রাখুন এবং (যেমন ত্রৈমাসিক / দ্বিখণ্ডিক মিটিংগুলি) সময় নির্ধারণ করুন।
সম্পর্ক পুনর্ব্যবহার
আমি ধারণা guanxi (প্রায় সম্পর্ক বা সংযোগ হিসাবে অনুবাদিত) থেকে বেশ সতর্কতা অবলম্বন করতাম এবং এসএমই ব্যবসায় পরিচালনা করতাম তার সাথে সম্পর্কিত এই বিষয়েও লিখিত। প্রকৃতপক্ষে, গুয়ানxiের সংস্কৃতিটি মানুষকে সঠিক আইনী প্রক্রিয়াগুলির পরিবর্তে মৌখিক চুক্তি এবং বিশ্বাসের উপর ভিত্তি করে কালি সংক্রান্ত ডিক্স পরিচালনা করে। আমি অনেক ক্লায়েন্টদের নিয়ে এসেছি যারা এই সমস্যার কারণে আমার কাছে এসেছিল।
আমি এখন বিশ্বাস করি যে এটি গুরুত্বপূর্ণ যে আমরা আমাদের ব্যবসায়িক অংশীদার এবং ক্লায়েন্টদের সাথে যোগাযোগের পদ্ধতিটি মূল্যায়ন এবং মূল্যায়ন করার জন্য সময়টি গ্রহণ করি এবং শিখতে শিখতে শিখি যা গ্যান্সি এবং সঠিক আইনি পদ্ধতি উভয়ই একত্রিত করে।
বর্তমান ব্যবসায় পরিবেশ দাবি করে আমরা একাধিক প্ল্যাটফর্মে বিভিন্ন ফ্যানশানে অন্যদের সাথে যোগাযোগ করি এবং অন্যদের সাথে সম্পর্কযুক্ত করি। আমাদের গ্রাহকদের (এবং ব্যবসায়িক অংশীদারদের সাথে) সহযোগিতার জন্য প্রযুক্তির মিশ্রণ এবং একটি স্বতন্ত্র "মানব স্পর্শ" প্রয়োজন।
আমাদের নেটওয়ার্কিং সেশনে অংশগ্রহণ করতে হবে এবং প্রকৃতপক্ষে সংযোগের প্রচেষ্টাটি করতে হবে কিন্তু ফেসবুক, লিঙ্কডইন এবং এমনকি ইনস্টগ্রামের মতো প্লাটফর্মের থেকেও দূরে থাকব না, যদি আমাদের টার্গেটেড মার্কেটগুলি একত্রিত হয় তবে তাও। আমাদের ক্লায়েন্টদের সাথে, আমাদের ডান্টলেস হতে হবে এবং সঠিক ডকুমেন্টেশন প্রয়োজন মেটাতে ক্লান্তিকর হতে শিখতে হবে যদি ক্লায়েন্ট হয়তো এটির প্রয়োজনীয়তা দেখতে না পারে।
আমাদের নেটওয়ার্কিং সেশনে অংশগ্রহণ করতে হবে এবং প্রকৃতপক্ষে সংযোগের প্রচেষ্টাটি করতে হবে কিন্তু ফেসবুক, লিঙ্কডইন এবং এমনকি ইনস্টগ্রামের মতো প্লাটফর্মের থেকেও দূরে থাকব না, যদি আমাদের টার্গেটেড মার্কেটগুলি একত্রিত হয় তবে তাও। আমাদের ক্লায়েন্টদের সাথে, আমাদের ডান্টলেস হতে হবে এবং সঠিক ডকুমেন্টেশন প্রয়োজন মেটাতে ক্লান্তিকর হতে শিখতে হবে যদি ক্লায়েন্ট হয়তো এটির প্রয়োজনীয়তা দেখতে না পারে।
অবশ্যই, সাউন্ড মাল্টি-চ্যানেলের ক্ষমতা অর্জনের জন্য প্রয়োজনীয় বিনিয়োগ করা উচিত। যদি এটি আপনার ব্যবসার সাথে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি একত্রিত করতে শিখতে একটি কোর্সে নথিভুক্ত হয় তবে এটি করুন; যদি এটি আপনার ক্লায়েন্টের সমস্ত তথ্য সংগঠিত করার জন্য একটি গ্রাহক সম্পর্ক পরিচালন সফ্টওয়্যার বিনিয়োগ করা মানে; যদি এটি একজন পরিচালক হিসাবে আপনি কিভাবে সবাই এর ইনপুট পেতে একটি মিটিং আহ্বান মানে, এটা কি
আমরা আমাদের ক্লায়েন্ট, অংশীদার এবং কর্মচারীদের সাথে আমাদের সম্পর্ক পুনরায় ডিজাইন করার জন্য কীভাবে নিজেদেরকে পুনর্বিবেচনার করতে পারি তার কিছু উদাহরণ রয়েছে।
আপনার ভবিষ্যতে বিনিয়োগ এবং আপনার বিনিয়োগ ভবিষ্যত-প্রুফিং
এই বিষয়ের উপর সাধারণত আলোচনা করা হয় কীভাবে আপনার ব্যবসাতে প্রযুক্তি অন্তর্ভুক্ত করা, কৌশলগত আর্থিক সিদ্ধান্তগুলি তৈরি করা এবং প্রয়োজনীয় আইনী সুরক্ষার মতন। যদিও এই সূক্ষ্ম, কিছু তাদের সব স্থান: প্রতিভা। সঠিক ব্যবসায়িক অংশীদার, কর্মচারী, অথবা বিনিয়োগকারী যা আপনার দৃষ্টি ও লক্ষ্যের সাথে বোঝে এবং সংকলন খোঁজা হচ্ছে একটি ভবিষ্যত-প্রমাণ বিনিয়োগ।
আপনি যা চাচ্ছেন তা কী কী চাও তা হল স্ব-সচেতনতার মান। হার্ভার্ড বিজনেস রিভিউ এর একটি নিবন্ধ অনুযায়ী, স্ব-সচেতনতা "আরো কার্যকরী নেতৃত্ব, আরো সন্তুষ্ট কর্মচারী এবং পরিবর্তে, আরো বেশি লাভজনক ব্যবসা" বাড়ে। যারা স্ব-সচেতন, তারা খোলাখুলি, যোগাযোগমূলক, এবং শিখতে এবং উন্নতি করতে ইচ্ছুক।
সম্প্রতি, আমি একটি বোন কোম্পানীর একটি ব্যবসা দল থেকে উদ্ভূত শুরু হয়েছে। আমি সৌভাগ্যবশত যে আমার দল যারা হারিয়ে গেছে তাদের উত্তর পাওয়ার জন্য যথেষ্ট সচেতন, তাদের সাহায্য করার চেষ্টা করুন, যখন তারা নিজেরাই নিজেদের কাজ করতে পারে না, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, আমার সাথে তাদের সতীর্থ মতামত ভাগাভাগি করার সাহস আছে। কিছু কিছু তাদের ডোমেন অভিজ্ঞতা এই বৈশিষ্ট্যাবলী করা হবে, আমি মনে করি এটি তাদের স্ব সচেতনতা যে সব পার্থক্য তোলে।
তোমার কী অবস্থা? আপনার ব্যবসার যাত্রা থেকে আপনি কোন শিক্ষাগুলি শিখেছেন? কিভাবে এই পাঠ আপনি আগামী বছরের মধ্যে আপনার ব্যবসা উন্নত করতে সাহায্য করতে পারেন?
VanillaLaw এলএলসি এর ব্যবস্থাপনা পরিচালক
প্রথম techinasia.com দ্বারা প্রকাশিত

প্রায় এক চতুর্থাংশ শতাব্দীর জন্য আমি একজন আইনজীবী হয়েছি এবং আমার বেশ কয়েক বছর ধরে আমার নিজের দৃঢ় পরিচালনায় কাজ করেছি। যেকোনো ছোটো-মধ্যম সংস্থার (এসএমই) মতোই, আমি একটি ব্যবসার বিল্ডিং এবং অপারেটিংয়ের মূলধারার মধ্য দিয়ে জর্জরিত - আমার দৃঢ় কর্পোরেট কাঠামোর নির্ণায়ক এবং নির্মাণ, আমার মূল্য প্রতিপাদন নির্ধারণ, আমার গ্রাহক বিভাগ সনাক্তকরণ, এবং আমার আর্থিক পরিকল্পনা সম্পর্কে (এই মৌলিক পাঠের জন্য, আমি আলেকজান্ডার ওস্টারওয়ালারের বিজনেস মডেল ক্যানভাস ব্যবহার করার পরামর্শ দিই।)
আমি খুব তাড়াতাড়ি বুঝতে পেরেছি যে আমি একটি খুব অনন্য অবস্থানে ছিলাম যেখানে আমি দুটি ভিন্ন জগতে প্রবেশ করলাম:
একটি আইনজীবী বিশ্বের
একটি এসএমই ব্যবসায়ের মালিকের বিশ্ব
আমি বছর ধরে অনেক অন্তর্দৃষ্টি দিয়ে আশীর্বাদ পেয়েছি, এবং আমি তিনটি গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ভাগ করতে চেয়েছিলেন।
প্রতিষ্ঠাতা এর মাইিওপিয়া
বিল গেটসের বইটিতে বিজনেস @ দ্য স্পিডি অফ থট, তিনি একটি পুরানো ব্যবসায়িক কৌতুক উল্লেখ করেন যে, "যদি রেলপথে বোঝা যায় যে তারা ইস্পাত-রেল ব্যবসার পরিবর্তে পরিবহন ব্যবসার মধ্যে ছিল, আমরা সবাই ইউনান প্যাসিফিক বিমান। "
ব্যবসার মালিক হিসাবে, আমরা কখনও কখনও খুব মনোযোগ নিবদ্ধ বা আমাদের "শিশুদের রক্ষণশীল"; আমরা আমাদের ব্যবসা যে প্রথম সফল পুনরাবৃত্তি এ স্তব্ধ এবং উদ্ভাবন, বিস্তৃত, এবং বাজার প্রবণতা সঙ্গে অব্যাহত প্রত্যাখ্যান আমরা সম্ভাবনার দেখতে সক্ষম হতে আমাদের মন খোলা রাখা প্রয়োজন।
আগে আমার কর্মজীবনকালে, আমি একটি কোম্পানী বিনিয়োগ করেছি যা বাগানের যাত্রীদের জন্য যাত্রা শুরু করে (এটি তখন ছিল যখন দেশে দেশে জনপ্রিয়তা অর্জন করা হয়েছিল)। চাহিদাগুলি জাগপোকা উদ্যোক্তাদের কাছ থেকে এত উচ্চ ছিল যে মালিকেরা অন্যান্য ধরনের গ্রাহকদেরকে পূরণ করতে সক্ষম ছিলেন না।
ওয়াশ্টিংয়ের বাজারকে ক্যাপচার করার চেষ্টা করার কথা কেউই ভাবছিল না, যদিও স্পষ্ট দাবি ছিল। অবশেষে, wakeboarding craze মারা নিচে, এবং কোম্পানী গুটান।
সম্ভবত ব্যবসার মালিকদের ওয়াচবোর্ডিং থেকে বেরিয়ে আসা এবং তাদের ব্যবসা বিভিন্ন জল কার্যক্রম সমর্থন সম্পর্কে ছিল স্বীকৃত যদি, তারা পরিকল্পনা এবং আরো নমনীয় এবং টেকসই ব্যবসা কৌশল সঞ্চালিত হতে পারে।
এসএমই আইনি খরচ কমাতে এবং আইনি প্রক্রিয়া স্ট্রিমলাইনে সাহায্য করার জন্য আমার নিজের পণ্য, ভেনিলালা ডক্স, একটি আইনি নথি সমাবেশ সফ্টওয়্যার হিসাবে ডিজাইন করা হয়েছিল। যাইহোক, আমি বুঝতে পেরেছি যে সফটওয়্যারটিও আইনী শিল্পের বাইরে শিল্পে কার্যকর হতে পারে। এক ধরনের উদাহরণ প্রকাশনার ক্ষেত্রে, যেখানে কোম্পানিগুলিকে বার্ষিক প্রতিবেদন বা মূল্যায়ন বইগুলিকে দ্রুত একত্রিত করা এবং মুদ্রণ করা প্রয়োজন, তাদের মুদ্রণ কাজগুলি সংগঠিত এবং কাস্টমাইজ করতে সফটওয়্যার ব্যবহার করতে পারে।
এই ধরনের উপলব্ধিগুলি গুরুত্বপূর্ণ কারণ তাদের ছাড়া, আমরা ক্রমাগত সীমিত স্থানে কাজ করি, আমরা নিজেদের জন্য তৈরি "ফাঁদ" থেকে বের হতে পারিনি। এই ফাঁদটি এড়ানোর একটি সহজ উপায় হল আপনার দলের সাথে আপনার ব্যবসার প্রক্রিয়ার পর্যালোচনা এবং কৌশলগুলি পর্যালোচনা করার জন্য আপনার নির্বাচিত এবং সংশ্লিষ্ট শিল্পের উন্নয়নের সাথে সর্বদা আপডেট রাখুন এবং (যেমন ত্রৈমাসিক / দ্বিখণ্ডিক মিটিংগুলি) সময় নির্ধারণ করুন।
সম্পর্ক পুনর্ব্যবহার
আমি ধারণা guanxi (প্রায় সম্পর্ক বা সংযোগ হিসাবে অনুবাদিত) থেকে বেশ সতর্কতা অবলম্বন করতাম এবং এসএমই ব্যবসায় পরিচালনা করতাম তার সাথে সম্পর্কিত এই বিষয়েও লিখিত। প্রকৃতপক্ষে, গুয়ানxiের সংস্কৃতিটি মানুষকে সঠিক আইনী প্রক্রিয়াগুলির পরিবর্তে মৌখিক চুক্তি এবং বিশ্বাসের উপর ভিত্তি করে কালি সংক্রান্ত ডিক্স পরিচালনা করে। আমি অনেক ক্লায়েন্টদের নিয়ে এসেছি যারা এই সমস্যার কারণে আমার কাছে এসেছিল।
আমি এখন বিশ্বাস করি যে এটি গুরুত্বপূর্ণ যে আমরা আমাদের ব্যবসায়িক অংশীদার এবং ক্লায়েন্টদের সাথে যোগাযোগের পদ্ধতিটি মূল্যায়ন এবং মূল্যায়ন করার জন্য সময়টি গ্রহণ করি এবং শিখতে শিখতে শিখি যা গ্যান্সি এবং সঠিক আইনি পদ্ধতি উভয়ই একত্রিত করে।
বর্তমান ব্যবসায় পরিবেশ দাবি করে আমরা একাধিক প্ল্যাটফর্মে বিভিন্ন ফ্যানশানে অন্যদের সাথে যোগাযোগ করি এবং অন্যদের সাথে সম্পর্কযুক্ত করি। আমাদের গ্রাহকদের (এবং ব্যবসায়িক অংশীদারদের সাথে) সহযোগিতার জন্য প্রযুক্তির মিশ্রণ এবং একটি স্বতন্ত্র "মানব স্পর্শ" প্রয়োজন।
আমাদের নেটওয়ার্কিং সেশনে অংশগ্রহণ করতে হবে এবং প্রকৃতপক্ষে সংযোগের প্রচেষ্টাটি করতে হবে কিন্তু ফেসবুক, লিঙ্কডইন এবং এমনকি ইনস্টগ্রামের মতো প্লাটফর্মের থেকেও দূরে থাকব না, যদি আমাদের টার্গেটেড মার্কেটগুলি একত্রিত হয় তবে তাও। আমাদের ক্লায়েন্টদের সাথে, আমাদের ডান্টলেস হতে হবে এবং সঠিক ডকুমেন্টেশন প্রয়োজন মেটাতে ক্লান্তিকর হতে শিখতে হবে যদি ক্লায়েন্ট হয়তো এটির প্রয়োজনীয়তা দেখতে না পারে।
আমাদের নেটওয়ার্কিং সেশনে অংশগ্রহণ করতে হবে এবং প্রকৃতপক্ষে সংযোগের প্রচেষ্টাটি করতে হবে কিন্তু ফেসবুক, লিঙ্কডইন এবং এমনকি ইনস্টগ্রামের মতো প্লাটফর্মের থেকেও দূরে থাকব না, যদি আমাদের টার্গেটেড মার্কেটগুলি একত্রিত হয় তবে তাও। আমাদের ক্লায়েন্টদের সাথে, আমাদের ডান্টলেস হতে হবে এবং সঠিক ডকুমেন্টেশন প্রয়োজন মেটাতে ক্লান্তিকর হতে শিখতে হবে যদি ক্লায়েন্ট হয়তো এটির প্রয়োজনীয়তা দেখতে না পারে।
অবশ্যই, সাউন্ড মাল্টি-চ্যানেলের ক্ষমতা অর্জনের জন্য প্রয়োজনীয় বিনিয়োগ করা উচিত। যদি এটি আপনার ব্যবসার সাথে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি একত্রিত করতে শিখতে একটি কোর্সে নথিভুক্ত হয় তবে এটি করুন; যদি এটি আপনার ক্লায়েন্টের সমস্ত তথ্য সংগঠিত করার জন্য একটি গ্রাহক সম্পর্ক পরিচালন সফ্টওয়্যার বিনিয়োগ করা মানে; যদি এটি একজন পরিচালক হিসাবে আপনি কিভাবে সবাই এর ইনপুট পেতে একটি মিটিং আহ্বান মানে, এটা কি
আমরা আমাদের ক্লায়েন্ট, অংশীদার এবং কর্মচারীদের সাথে আমাদের সম্পর্ক পুনরায় ডিজাইন করার জন্য কীভাবে নিজেদেরকে পুনর্বিবেচনার করতে পারি তার কিছু উদাহরণ রয়েছে।
আপনার ভবিষ্যতে বিনিয়োগ এবং আপনার বিনিয়োগ ভবিষ্যত-প্রুফিং
এই বিষয়ের উপর সাধারণত আলোচনা করা হয় কীভাবে আপনার ব্যবসাতে প্রযুক্তি অন্তর্ভুক্ত করা, কৌশলগত আর্থিক সিদ্ধান্তগুলি তৈরি করা এবং প্রয়োজনীয় আইনী সুরক্ষার মতন। যদিও এই সূক্ষ্ম, কিছু তাদের সব স্থান: প্রতিভা। সঠিক ব্যবসায়িক অংশীদার, কর্মচারী, অথবা বিনিয়োগকারী যা আপনার দৃষ্টি ও লক্ষ্যের সাথে বোঝে এবং সংকলন খোঁজা হচ্ছে একটি ভবিষ্যত-প্রমাণ বিনিয়োগ।
আপনি যা চাচ্ছেন তা কী কী চাও তা হল স্ব-সচেতনতার মান। হার্ভার্ড বিজনেস রিভিউ এর একটি নিবন্ধ অনুযায়ী, স্ব-সচেতনতা "আরো কার্যকরী নেতৃত্ব, আরো সন্তুষ্ট কর্মচারী এবং পরিবর্তে, আরো বেশি লাভজনক ব্যবসা" বাড়ে। যারা স্ব-সচেতন, তারা খোলাখুলি, যোগাযোগমূলক, এবং শিখতে এবং উন্নতি করতে ইচ্ছুক।
সম্প্রতি, আমি একটি বোন কোম্পানীর একটি ব্যবসা দল থেকে উদ্ভূত শুরু হয়েছে। আমি সৌভাগ্যবশত যে আমার দল যারা হারিয়ে গেছে তাদের উত্তর পাওয়ার জন্য যথেষ্ট সচেতন, তাদের সাহায্য করার চেষ্টা করুন, যখন তারা নিজেরাই নিজেদের কাজ করতে পারে না, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, আমার সাথে তাদের সতীর্থ মতামত ভাগাভাগি করার সাহস আছে। কিছু কিছু তাদের ডোমেন অভিজ্ঞতা এই বৈশিষ্ট্যাবলী করা হবে, আমি মনে করি এটি তাদের স্ব সচেতনতা যে সব পার্থক্য তোলে।
তোমার কী অবস্থা? আপনার ব্যবসার যাত্রা থেকে আপনি কোন শিক্ষাগুলি শিখেছেন? কিভাবে এই পাঠ আপনি আগামী বছরের মধ্যে আপনার ব্যবসা উন্নত করতে সাহায্য করতে পারেন?
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন