আপনার সাথে ডিল করার আগে গ্রাউচী কর্মীদের সাথে চুক্তি করুন।

এটি প্রত্যেক নিয়োগকর্তার স্বপ্নের ধারাবাহিকভাবে খুশি থাকার স্বপ্ন। সর্বোপরি,
একটি সুখী কাজ একটি উত্পাদনশীল কর্মী এবং উত্পাদনশীল কর্মী নীচে লাইন জন্য ভাল।

যাইহোক, মানব প্রকৃতির সাথে এটি কী, তা এখনও কর্মচারী আপনার সাথে এবং কোম্পানির সাথে ভাগ করতে চায় এমন সমস্যায় বা অভিযোগগুলি হতে পারে। একটি ছোট ব্যবসার প্রধান হিসাবে, এটি একটি পেশাদার এবং উত্পাদনশীল পদ্ধতিতে প্রত্যেকের তাদের উদ্বেগ যোগাযোগ করতে পারেন তা নিশ্চিত করার জন্য আপনার কাজ।

মনে রাখবেন যে আপনি অভিযোগকারীদের কর্মচারীকে মাসিমা না খেলছেন। অভিযোগটি প্রসেস করার পাশাপাশি আপনার এমন সমস্যাগুলির সন্ধান করা উচিত যা আপনার ব্যবসায়কে ক্ষতি করতে পারে, বিশেষত যদি তারা হয়রানি, বৈষম্য, চুরি এবং সহিংসতায় জড়িত থাকে। প্রতিটি অভিযোগকে যথাযথ মনোযোগ দেওয়া উচিত যাতে কর্মচারীদের আশ্বাস দেওয়া হচ্ছে যে তারা তাদের শোনাচ্ছে। কর্মীদের অভিযোগগুলি মোকাবেলার এবং তাদের ফলাফলগুলি পরিচালনা করার জন্য এখানে সেরা কিছু উপায় রয়েছে।

1. অভিযোগের জন্য একটি চ্যানেল সেট আপ
আপনাকে প্রথমে যা করতে হবে তা হল কর্মচারীদের জন্য অভিযোগ দাখিল করা বা অভিযোগগুলি আনতে যাতে তাদের সমস্যাগুলি সমাধান করা যেতে পারে। কর্মীদের কর্মচারীদের জন্য ইমেল এবং পাঠ্য থেকে ব্যক্তিগত সেশন থেকে অভিযোগগুলি রিপোর্ট করার জন্য বিভিন্ন মাধ্যম রয়েছে।

অভিযোগ চ্যানেল কখনও ফেসবুক এবং টুইটার মত সামাজিক মিডিয়া সাইট থাকা উচিত নয়।
এই পাবলিক প্ল্যাটফর্মগুলি বিষয়গুলি জটিল করবে কারণ এটি মানহানি আইন লঙ্ঘন করতে পারে।

আপনার কর্মীদের চ্যানেল ব্যবহার করে আরামদায়ক মনে করার জন্য, আপনার কর্মীদের গড় বয়স, আপনার কর্মশালার আকার, তারা কোনও অফিসে বা ছড়িয়ে পড়ছে কিনা তা বিবেচনা করুন এবং কোন বিভাগে সম্ভবত অভিযোগগুলির প্রতিবেদন করা হতে পারে। সবচেয়ে উপযুক্ত চ্যানেলে আপনার পিআর এবং আইনী উপদেষ্টাকে আপনার সাথে পরীক্ষা করা উচিত। চ্যানেল সেট আপ করার পরে, কর্মীদের অভিযোগ সঠিকভাবে ঠিক করা আছে তা নিশ্চিত করার জন্য আপনাকে কী কী করতে হবে তা এখানে দেওয়া হল।


কর্মচারী হ্যান্ডবুকে আপনার নীতি অন্তর্ভুক্ত করুন: একবার আপনি কর্মচারী অভিযোগের জন্য একটি অফিসিয়াল চ্যানেল প্রতিষ্ঠা করেছেন, এটি হ্যান্ডবুকে অন্তর্ভুক্ত করা উচিত যাতে কর্মচারীরা সহজে এটির সাথে সম্পর্কিত হতে পারে। আপনি কর্মচারী হ্যান্ডবুক পড়তে নিশ্চিত করার জন্য একটি স্বীকৃতি ফর্ম বাস্তবায়ন বিবেচনা করতে পারেন। যদি আপনার কোম্পানী একটি হ্যান্ডবুক ব্যবহার না করে, তবে স্টাফ ইনডাকশন প্রোগ্রাম, কোম্পানি ইন্ট্রানেট, পোস্টার এবং কর্মচারী ব্রিফিংগুলির মতো অন্যান্য প্ল্যাটফর্মগুলির মাধ্যমে নীতিটি প্রত্যেকের কাছে যোগাযোগ করা উচিত।

অভিযোগ প্রাপ্তির জন্য একজন ব্যক্তি বা বিভাগকে নিয়োগ করুন: উদাহরণস্বরূপ, হিউম্যান রিসোর্সেস বা লিগ্যাল ডিপার্টমেন্ট বা এর মধ্যে কেউ। নিযুক্ত ব্যক্তি বা বিভাগটি তাদের বিবেচনার জন্য পরিচিত এবং আপনার কোম্পানির মধ্যে বিশ্বাস প্রদর্শন করতে পারেন তা নিশ্চিত করুন, কারণ কর্মচারীরা সাধারণত তাদের স্বাভাবিকভাবেই স্বাভাবিকভাবেই স্বাভাবিকভাবেই স্বাভাবিকভাবেই আস্থা রাখতে পারে যে তারা তাদের অভিযোগগুলি আত্মবিশ্বাসে জমা দিচ্ছে।

কর্মচারীদের অভিযোগ জমা দেওয়ার জন্য একটি গোপন উপায় অন্তর্ভুক্ত করুন: বোঝা যায়,
কিছু কর্মচারী তাদের মনের কথা বলতে দ্বিধাবোধ করতে পারে, কারণ তারা মানহানির উপর লঙ্ঘনকারী আইনগুলি ভয় করে।

এমন একটি উদাহরণ যা এটি প্রতিরোধ করতে পারে এমন একটি সহজ অনলাইন ফর্ম বা জরিপ তৈরি করা যা তথ্য সনাক্তকরণের প্রয়োজন হয় না - সার্ভে বানর এবং Google ফর্মগুলির মতো বিনামূল্যে জরিপ সরঞ্জামগুলি দেখুন।

কর্মীদের অভিযোগগুলি মোকাবেলার জন্য একটি সময়সূচী স্থাপন করুন: স্বাস্থ্যকর পরিবেশের পরিবেশ সৃষ্টি করার জন্য যেখানে কর্মচারীরা উদ্বেগ বাড়ানোর সময় আরামদায়ক বোধ করে, আপনাকে প্রমাণ করতে হবে যে কোম্পানির একটি কার্যকরী এবং নির্ভরযোগ্য প্রক্রিয়া রয়েছে। কখন এবং কীভাবে আপনি অভিযোগগুলি মোকাবেলা করবেন তার জন্য একটি সময় ফ্রেম সেট করুন, সমস্ত কর্মীদের পরিকল্পনাটি যোগাযোগ করুন এবং এটির সাথে যোগাযোগ করুন।

2. অভিযোগ মোকাবেলার প্রথম পদক্ষেপ
একবার কর্মচারী অভিযোগগুলি পাওয়ার জন্য আপনি সেরা সিস্টেমটি প্রতিষ্ঠা করার পরে, আপনি তাত্পর্যের ভিত্তিতে তাদের অর্ডার দেওয়ার চেষ্টা করেন। নিয়ম এবং নীতি লঙ্ঘন করা উচিত হিসাবে কোন নিরাপত্তা উদ্বেগ অবিলম্বে মনোযোগ প্রয়োজন।

অভিযোগের আগে, নিম্নলিখিত পদক্ষেপগুলি নোট করুন:

স্বীকার করুন: কর্মচারীরা জানেন যে তাদের অভিযোগগুলি গ্রহন করা হয়েছে এবং তারা কোম্পানির দ্বারা সমাধান করা হবে কিনা তা নিশ্চিত করুন।

তদন্ত: অভিযোগ সম্পর্কিত তথ্য সংগ্রহ। কর্মচারী নির্দিষ্ট ঘটনা বা পরিস্থিতিতে উল্লিখিত, অনুসন্ধান এবং তাদের উপর প্রাসঙ্গিক তথ্য প্রাপ্ত। (আরও তথ্যের জন্য পয়েন্ট 3 দেখুন।)

সিদ্ধান্ত নিন: আপনি সমস্ত প্রাসঙ্গিক তথ্য প্রাপ্ত করার পরে, সমাধানটি নির্ধারণ এবং সিদ্ধান্ত নেওয়ার জন্য পরিস্থিতি সম্পূর্ণরূপে পরীক্ষা করার সময়। আপনি সমাধানটি কার্যকর করার আগে আপনার কোম্পানির অন্যান্য সিনিয়র কর্মচারীদের সাথে আপনার ধারণা নিয়ে আলোচনা করতে পারেন।

আইন: একবার সিদ্ধান্ত নেওয়ার পরে দ্রুত কাজ করুন। কর্মীদের অভিযোগ যে নেগেটিভ উপর নেতিবাচকভাবে মনোবল এবং উত্পাদনশীলতা প্রভাবিত করতে পারেন। যত তাড়াতাড়ি আপনি দ্বন্দ্ব সমাধান, ভাল আপনার কোম্পানীর বন্ধ হবে।

3. একটি নিরপেক্ষ তদন্ত বাস্তবায়ন
ছোট ব্যবসায় মালিকদের প্রায়ই কর্মচারী অভিযোগ তদন্ত একটি বাহ্যিক কোম্পানী নিয়োগের বিলাসিতা নেই। পরবর্তী লজিক্যাল ধাপটি বাকি কর্মীদের কাছ থেকে সর্বাধিক ডিগ্রি অপসারণের (কোনও ব্যক্তি এবং যতটা সম্ভব জড়িত ব্যক্তিদের সাথে সামান্য পেশাদারী সংযোগ) নিরপেক্ষ পার্টি নিয়োগ করতে হবে - এই ব্যক্তিটি অবশ্যই একটি মানব সম্পদ বা আইনী ব্যাকগ্রাউন্ড থাকা উচিত।

অভিযোগ করুন যে যদি অভিযোগটি গুরুতর হয়, যেমন হয়রানি বা "সৃজনশীল হিসাবরক্ষণ", তাহলে আপনি সমস্যাগুলির তদন্তের জন্য অবিলম্বে একজন আইনজীবি বা হিসাবরক্ষক অ্যাকাউন্ট ভাড়া নিতে পারেন।

মানবসম্পদ মন্ত্রণালয় তদন্ত প্রক্রিয়া নথিভুক্ত করার পরামর্শ দেয়
ফলাফল, অভিযোগ বিবরণ, নির্দিষ্ট হয়রানির বিবরণ রেকর্ড রাখা
আচরণ এবং প্রভাবিত দলগুলোর সঙ্গে সাক্ষাত্কার সারসংক্ষেপ।

4. পর্যালোচনা এবং ফলাফল উপর অনুসরণ করুন
উল্লিখিত পদক্ষেপগুলি অনুসরণ করার পরে, আপনাকে সেই সময়ের পরিস্থিতি পর্যালোচনা করতে হবে যা প্রাথমিকভাবে সময়ের সাথে সাথে কর্মচারী অভিযোগের দিকে পরিচালিত করেছিল। ফলাফলটি সন্তুষ্ট কিনা তা দেখতে কর্মচারী (যদি এটি গোপন ছিল না) অভিযোগ করে দেখুন। যদি আরও বেশি সমন্বয় করা হয় তবে তা করুন। সঠিক বন্ধকরণ আবার ঘটতে একই সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করতে পারেন।

জনাব মার্ক গোহ আইিক লেং দ্বারা
ভ্যানিলাওয়াল এলএলসি এর ব্যবস্থাপনা পরিচালক ড

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

WTF অর্থ মন্ত্রণালয়!

প্রাইভেট মেকিং এন্টারপ্রাইজ শ্রমিক কর্মীদের কল্যাণে সমবায়কে বিট করে

’Sশ্বর রিয়েল এস্টেট ব্যবসা ছেড়ে দিলে ’sশ্বরের ইচ্ছা