আপনার পোশাক ব্র্যান্ড বিক্রি করার জন্য আপনার কোন ফ্যাশন মডেল দরকার নেই ...

মিঃ ওয়েসলি গুন্টারের দ্বারা

পিআর পরিচালক - রাইট হুক কমিউনিকেশনস পিটি লি

credit to cartoonstock.com

যেহেতু আমি নিজের এজেন্সি শুরু করেছি, আমার কাছে অসংখ্য ব্র্যান্ডেড ব্যবসায় মালিকদের সাথে দেখা করার সুযোগ ছিল, যারা তাদের ব্র্যান্ডগুলি ভিতরে ঢুকিয়েছিল। এফএন্ড বি, প্রযুক্তিতে বা কোনও অঞ্চলে সেমিকন্ডাক্টর হিসাবে নিখুঁত হিসাবে থাকা, আপনি কি আশা করেন যে এই নিজ নিজ ক্ষেত্রের বিশেষজ্ঞরা তাদের শিল্পকে সঠিকভাবে বাইরে এমন একটি সংস্থার সাথে কাজ করতে পছন্দ করবে? বেশ না।

যদিও এটি যুক্তিযুক্ত বলে যে ক্লায়েন্টের মতো একই শিল্পের একজন বিপণন বিশেষজ্ঞ বা একই শিল্পের অধিকাংশ ক্লায়েন্টকে পরিসেবা দিয়েছে, এটি সঠিক হবে, বোঝা সবসময় পণ্য বা পরিষেবা বিক্রি করার জন্য অনুবাদ করে না।

এই যেখানে আমি দেখেছি যে অনেক ব্র্যান্ড তাদের ব্র্যান্ডের জন্য এজেন্সিগুলি নির্বাচন করার সময় প্লট হারাতে পারে। তাদের প্রচারাভিযানটির উদ্দেশ্য নিয়ে বড় ছবির দৃষ্টিভঙ্গি হারানোর সময় এবং তাদের ঠিকঠাক তাদের পণ্য বা পরিষেবাটি বিক্রি করার প্রয়োজন হলে তারা সাধারণত এফ & বি বা টেকের মতো ক্ষেত্রগুলিতে 'শিল্প বিশেষজ্ঞ' সংস্থাগুলিগুলিতে ফোকাস করতে থাকে।

এজেন্সি নির্বাচন করার পুরো উদ্দেশ্যটি আপনার শিল্পের বিশেষজ্ঞ কিনা তা নয়, তবে তারা যদি আপনার মতো মার্কেটিং পণ্য / পরিষেবাদিতে বিশেষজ্ঞ হয়। উদাহরণস্বরূপ, ফক্সওয়াগেনের মত একটি গাড়ি ব্র্যান্ড নিন, তারা কি তাদের ইঞ্জিন বিক্রি করবে এবং তাদের গাড়ি বিক্রি করবে? হ্যা এবং না. ইউএসপিগুলি হাইলাইট করার জন্য তাদের অবশ্যই পরামর্শ দেওয়া হবে, তবে মার্কেটিং টিমের এমন কৌশল নিয়ে আসতে হবে যা ব্রোশিওর বা ভোক্তাদের ইভেন্টগুলি ডিজাইনের ক্ষেত্রে গ্রাহকদের কাছে আপীল করবে। সুতরাং, অন্য কথায়, কোন সংস্থাকে মাঝখানে কোথাও থাকতে হবে - আপনার শিল্পের কিছু জ্ঞান থাকতে হবে, কিন্তু প্রথম এবং সর্বাগ্রে কীভাবে সঠিক লক্ষ্য দর্শকের কাছে পৌঁছানোর বিপণন কৌশল তৈরি করা যায়।

আমাকে ভুল করো না। আমি আপনার নতুন রেস্তোরাঁ মেনু প্রকাশ করার জন্য কোনও প্রযুক্তি সংস্থা ভাড়া দেওয়ার পক্ষে পরামর্শ দিচ্ছি না (এটি একটি এআই রেস্তোরাঁ নয়, 😉), তবে সিদ্ধান্ত নেওয়ার আগে কোন ক্লায়েন্টদের কী করার দরকার তা এই কয়েকটি বিষয়গুলিতে মনে রাখবেন:

1. ক্লায়েন্টদের তালিকাটি কেবল সংস্থার পোর্টফোলিওর অধীনে দেখবেন না। তারা তাদের serviced আছে খুঁজে বের করুন

কোন সংস্থান কোনও প্রচারণা চালায় তা কীভাবে আপনার সৃজনশীল / পণ্যগুলির জন্য আপনার লক্ষ্যের উপর নির্ভর করে তা আপনাকে কীভাবে সৃজনশীল তা ধারণা দেবে। প্রথম দর্শনে কোনও পোর্টফোলিওতে বড় পরিচিত ব্র্যান্ডগুলি সেগুলি সরবরাহ না করা পর্যন্ত এটি কার্যকর হতে পারে। উদাহরণস্বরূপ, তারা কেবল একটি প্রেস রিলিজ খসড়া করে এবং নিউজওয়ের মাধ্যমে এটি পাঠায় বা কয়েক মাস ধরে সৃজনশীল প্রচারণা চালায়? আপনি কেবল সংবাদ প্রকাশের জন্য একটি সংস্থার সন্ধান করছেন এবং মিডিয়ার গুচ্ছে পাঠান যাতে 'সেখানে শব্দটি পেতে' হয় তবে একটি ব্যয়বহুলের জন্য অর্থ প্রদানের কোনও পয়েন্ট নেই। কেস স্টাডিজগুলির জন্য জিজ্ঞাসা করুন যে কীভাবে কিছু সমস্যা সমাধান করা হয়েছে এবং কৌশলগুলি কেবল ব্র্যান্ডের নামগুলি সন্ধান করার পরিবর্তে তাদের জনসাধারণের লক্ষ্য অর্জনের জন্য ব্যবহৃত হয়।

2. সেলিব্রেটি পিআর দ্বারা বোকা বানাবেন না

প্রত্যেকে সুন্দর চেহারার জন্য পড়ে এবং মনে করে যে এটি 'হাজার জাহাজ চালু করতে পারে' তবে একবার জাহাজগুলি চালু হওয়ার পর পরবর্তী পদক্ষেপটি কী? এমন কিছু সংস্থা রয়েছে যা প্রচার মাধ্যমের সর্বদা বৈশিষ্ট্যযুক্ত প্রতিনিধিদের উপর যাত্রা করে, ইনস্টাগগ্রামে মিলিয়ন অনুসরণকারী বা বিলবোর্ড কাউন্টডাউনের উপর একটি প্রাক্তন রেকর্ডিং শিল্পী ছিল। কিন্তু সত্যই যদি তা হয় তবে কেন বায়োনসে তার নিজের পিআর এজেন্সি নেই বা নিজের প্রচারক হচ্ছেন না? আপনাকে যা জানা দরকার তা হল এই 'সুপারস্টার' সম্ভবত আপনার অ্যাকাউন্টটি সরবরাহ করা যাচ্ছে না বা সভাগুলোতেও দেখা যাবে না। এখন যদি সে যোগাযোগের কারণে আপনার জন্য প্রেসে কয়েকটি বড় বৈশিষ্ট্য পেতে পরিচালিত করে তবে আপনার স্বল্পমেয়াদী লক্ষ্যগুলি হ'ল এটি ফুলে যায়। কিন্তু অবশেষে আপনার পিআর প্রচারাভিযান সফলভাবে সময়ের সাথে সাথে চলমান একটি দল এবং তারা আপনার অ্যাকাউন্টে আনতে আসা অভিজ্ঞতার উপর নির্ভর করে।

3. অনুমান করুন যে আপনি এমন কোনও PR বিশেষজ্ঞ পাবেন না যা আপনার শিল্পকে বোঝে 100%

যদি আপনি নিজেকে ক্লোন না করেন এবং 5 থেকে 8 বছর ধরে কোনও সংস্থায় কাজ করতে না পান তবে আপনি আপনার মতো PR শিল্পে আপনার শিল্পের একই জ্ঞানের সাথে আর কাউকে খুঁজে পাবেন না। আমার ক্যারিয়ারে আমি সুইস ওয়াচের ব্রান্ডের জন্য পিআর করার সুযোগ পেয়েছি, যাকে যান্ত্রিক জটিলতাগুলি আইনস্টাইনের সমীকরণের মতো জটিল কিন্তু আমি কোন রকেট বিজ্ঞানী নই। পিআর বিশেষজ্ঞের ভূমিকাটি সব শিল্প জগৎ থেকে গুরুত্বপূর্ণ বিটগুলি বের করে এবং আপনার ব্র্যান্ডকে এগিয়ে ধাক্কা দেওয়ার জন্য গ্রাহকদের কাছে আবেদন করে এবং সংবাদগুলিকে বলে।

4. আপনার উদ্দেশ্য জানুন

অনেক ক্লায়েন্ট তারা কি পছন্দ জানেন, কিন্তু তারা কি চান তা কোন ধারণা নেই। কোনো সংস্থা সঙ্গে এই পদ্ধতির হচ্ছে কোন সুখী শেষ সঙ্গে একটি tumultuous সম্পর্ক শুরু হয়। আপনি কোন এজেন্সিটি পূরণ করার আগে এটি কী অর্জন করতে চান এবং কোনটিতে আপনি পৌঁছাতে চান সে সম্পর্কে মোটামুটি সংক্ষিপ্ত কিছু পেতে। সংস্থাটির ভূমিকা আপনাকে কী করতে হবে তা জানাতে নয় বরং আপনাকে উপদেশ দিতে। আপনি 10 মিলিয়ন ডলারের সাথে একটি ব্যাংকিং পরামর্শদাতা যান না এবং যদি আপনি তাদের ব্যাংকের মধ্যে এটি বিনিয়োগ করতে চান তবে তাকে জিজ্ঞাসা করুন? মনের স্বচ্ছ উদ্দেশ্যগুলির সাথে সংক্ষিপ্ত থাকার ফলে আপনি যে সংস্থার জন্য খুঁজছেন তা আপনি কীভাবে বুঝতে পারবেন। এই ব্যায়ামটি আপনার বাজেট পরিচালনার জন্য এবং প্রকৃতপক্ষে আপনার প্রয়োজন এমন পরিষেবাগুলির জন্য অর্থ প্রদানের ক্ষেত্রেও সহায়তা করে না।

নিচের লাইনটিকে মনে রাখা দরকার যে আপনার কোনও সংস্থার প্রয়োজন যা তারা কী করে এবং সেগুলি যা আপনার প্রয়োজন তা নয়। পরিশেষে যে নিয়োগকর্তা নিয়োগের পুরো বিন্দু যা আপনার দক্ষতা বাইরে অগত্যা কিছু করতে হয়। অন্যথায় আপনি তাদের জন্য কি পরিশোধ করছেন?

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

প্রাইভেট মেকিং এন্টারপ্রাইজ শ্রমিক কর্মীদের কল্যাণে সমবায়কে বিট করে

WTF অর্থ মন্ত্রণালয়!

’Sশ্বর রিয়েল এস্টেট ব্যবসা ছেড়ে দিলে ’sশ্বরের ইচ্ছা