ব্র্যান্ডিং হালালের সুযোগ গালোর

মিস নুরহাটি ঘানি, অ্যাকাউন্ট এক্সিকিউটিভ, রাইট হুক কমিউনিকেশনস

হালাল - এটি সেই পাঁচটি অক্ষর শব্দ যা মুসলিম ও অমুসলিম সম্প্রদায়ের মধ্যে বিতর্ককে স্পার্ক করে। সংজ্ঞা অনুসারে, 'হালাল' একটি আরবি শব্দ এবং ঐতিহ্যগত ইসলামী আইন অনুসারে অনুমোদিত বা বৈধ কি তা বোঝায়। অনেকে হালালকে খাদ্য ও পানীয়, বিশেষ করে মাংসের সাথে যুক্ত করতে দ্রুত তাড়াতাড়ি হতো, কিন্তু তারা জানে যে হালাল ধারণাটি কেবল মাংসের বাইরেই চলে, কারণ এটি সামগ্রিক ইসলামী জীবনধারাও ধারণ করে।

এটা শুধু খাবার না?

অনেক লোক বুঝতে পারছেন না যে হ্যালাল ধারণাটি একজন ব্যক্তির দ্বারা যা খাওয়া হচ্ছে তার থেকে বেশি। পিউ রিসার্চ সেন্টারের মতে ২015 থেকে ২060 সালের মধ্যে জনসংখ্যার জনসংখ্যার তুলনায় দ্বিগুণ দ্রুত মুসলিম বিশ্বের জনসংখ্যা 70% বৃদ্ধি পাবে - ২015 সালে 1.8 বিলিয়ন থেকে ২060 সালে প্রায় 3 বিলিয়ন। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পাশাপাশি বিশ্বব্যাপী হালাল সেবা ও পণ্যগুলির চাহিদা বাড়ানোর জন্য এই কারণটি হ'ল।

ভ্রমণ পুনর্নির্মাণ

ঝড়ের দ্বারা বিশ্বের গ্রহণ হালাল পর্যটন দ্রুত বৃদ্ধি। ২010 সালে 121 মিলিয়নের থেকে 156 মিলিয়ন পর্যন্ত মুসলিম পর্যটকদের সংখ্যা বাড়িয়ে ২020 সালের মধ্যে মুসলিম পর্যটকের ব্যয় 220 বিলিয়ন মার্কিন ডলার বৃদ্ধি পাবে বলে জানা গেছে। হালাল পর্যটন বাজারের উত্সগুলি তীর্থযাত্রা থেকে উত্থিত হলেও, এই শিল্প জনপ্রিয়তা লাভ করেছে কারণ মুসলমান পর্যটকদের আরো ব্যয় ক্ষমতা রয়েছে।

মাস্টারকার্ড-ক্রসেন্টারটিং গ্লোবাল মুসলিম ট্র্যাভেল ইনডেক্স (জিএমটিআই) -র ২019-এর একটি গবেষণায় চারটি 'সেবা করার প্রয়োজন' চিহ্নিত করা হয়েছে যা মুসলমানরা তাদের ভ্রমণের সময় - হালাল খাবার, প্রার্থনা সুবিধা, জল-বান্ধব ধোয়ার ঘর এবং ইসলামপোফবিয়ার জন্য প্রয়োজনীয়। থাইল্যান্ড ও জাপান যেমন অনেক দেশ তাদের প্রথম হালাল হোটেলে খোলার জন্য উভয় দেশের সাথে মুসলিম পর্যটকদের জন্য এই ধরনের সেবা প্রদানের জন্য ব্যান্ডওয়াগনে উঠে এসেছে। এই হোটেলগুলো মুসলমানদের অনুশীলন করার জন্য সুবিধা দেয় যেমন হালাল-সার্টিফাইড ডাইনিং, প্রার্থনা কক্ষ, এমনকি পুরুষ ও মহিলাদের জন্য পৃথক সুইমিং পুল।

ফ্যাশন নিয়ম মান ভাঙ্গা

হালাল পর্যটন ছাড়াও গত কয়েক বছরে হালাল ফ্যাশন শিল্প নতুন ভূমি ভেঙ্গে যাচ্ছে। হালাল ফ্যাশনটি হ'ল মৃদু এবং শরিয়াহ-সম্মিলিত কাপড়ের উল্লেখ করে, যেখানে কাপড়গুলি সাধারণত আলগা-সজ্জিত এবং আরাফাত (ঘনিষ্ঠ অংশগুলির জন্য আরবি) জুড়ে থাকে। হিজাব পরিহিত প্রভাবশালী ও মডেলের উত্থানগুলিও বেশ কিছু বিখ্যাত ডিজাইনারকে বিনয়ী সংগ্রহগুলি ডিজাইন করতে পরিণত করেছে। ঐতিহ্যবাহী মহিলা মাথার স্কর্ফটি আধুনিক মুসলিম নারীর জন্য পুনরায় ডিজাইন করা হয়েছে, যারা ফ্যাশন সম্পর্কিত ক্রিয়াকলাপ এবং খেলাধুলায় জড়িত থাকার মাধ্যমে পূর্ণ জীবনযাপন করতে চায়। ইটালিয়ান বিলাসিতা ফ্যাশন হাউস, ডলস অ্যান্ড গাবানা ২01২ সালে মধ্যপ্রাচ্যের মুসলমান গ্রাহকদের লক্ষ্যবস্তু হিজাব ও আবায়াসের একটি সংগ্রহ প্রকাশ করেছেন। জনপ্রিয় জাপানী ফ্যাশন খুচরা ব্র্যান্ড ইউনিকোও ডিজাইনার এবং ইন্টারনেট ব্যক্তিত্ব, হানা তাজিমার সাথেও যৌক্তিকতা অর্জন করেছে ২01২ সালে ফ্যাশন দৃশ্যের প্রদর্শনী। স্পোর্টস অ্যাপারেল ব্র্যান্ড, নাইকি 2017 সালে মহিলাদের জন্য 'খেলাধুলা হিজাব' চালু করার প্রথম প্রধান ব্র্যান্ড হয়ে ওঠে। শিল্পের আদর্শের বিরুদ্ধে আরও এগিয়ে যাচ্ছে, সোমালি-আমেরিকান সৌন্দর্য যা প্রথম মডেল হিসাবে আবির্ভূত হয়েছিল। কৌতুকপূর্ণ স্পোর্টস ইলাস্ট্রেটেড সাঁতারের পোষাক সমস্যাতে একটি হিজাব এবং বুর্কিণী পরিধান করুন। যেমন উদাহরণ দেখায় কিভাবে হালাল বাজারকে আলিঙ্গন করার জন্য পশ্চিমা ও অমুসলিম সম্প্রদায়টি আরও খোলা আছে।

ফ্যাশন শিল্পের অনুরূপ, হালাল সৌন্দর্য পণ্য বিশ্বজুড়ে ভোক্তাদের হৃদয় ও মনকে পথ দেখায়, শুধু মুসলমান নয়। হালাল সৌন্দর্যের পণ্যগুলিতে এমন উপাদান থাকতে হবে না যা ইসলামিক আইন দ্বারা নিষিদ্ধ করা হয়, যেমন মদ এবং কোনও পশু দ্বারা পণ্য। ওয়ার্ডাহ সৌন্দর্য এবং আমেরিকান ভিত্তিক আমারা প্রসাধনী ও অর্লি ব্র্যান্ডের সাথে বিশ্বব্যাপী বহু মুসলিম নারীর মধ্যে পানির দ্রবণীয় বা শ্বাসযোগ্য পেরেকের পোলিশ জনপ্রিয়তা অর্জন করছে, যা ইসলামী জীবনধারা গ্রহণ করার সময় মহিলাদের জন্য সুন্দর দেখতে সহজ করে তোলে।

হালাল ব্রান্ডের জন্য আরও সচেতনতা তৈরি

এটি হতাশ যে গত কয়েক বছরে হালাল শিল্প একটি ঘটনা ঘটেছে। মধ্যপ্রাচ্যে শুধুমাত্র সীমিত হতে ব্যবহৃত হয়, এখন এশিয়া প্যাসিফিক, ইউরোপ এবং এমনকি সিঙ্গাপুরের মতো বিশ্বের অন্য অংশগুলিতে শক্তিশালী দৃঢ়তা অর্জন করছে। ২0২1 সালে আমাদের ক্ষুদ্র লাল বিন্দুতে খুলতে থাকা আসন্ন হালাল হাবটি "দক্ষিণপূর্ব এশিয়ার মতো সবচেয়ে উন্নততর" হবে এবং এটি বিশ্বের চোখে সিঙ্গাপুরের হালাল আড়াআড়িকে গর্বিত করবে।

হালাল শিল্পের জন্য একটি বৃহত্তর আন্তর্জাতিক শ্রোতা ক্যাপচার করার এত সম্ভাবনা নিয়ে, এই ব্র্যান্ডগুলি তাদের পণ্যগুলি আরও কার্যকরভাবে বাজারে বাজারে নেওয়ার জন্য আরও বেশি চেষ্টা করতে হবে। অধিকন্তু, অল্প বয়স্ক মুসলমানরা হ্যালাল কেন্দ্রীভূত পণ্যগুলিও বাজারে বিক্রি করার ক্ষেত্রে বড় অংশ নেয় যা তাদের সোশ্যাল মিডিয়া চ্যানেলে বেশি ব্যয় ক্ষমতা এবং প্রভাব ফেলে।

অজ্ঞতা শুধুমাত্র শিক্ষা সঙ্গে যুদ্ধ করা যেতে পারে এবং যেখানে কন্টেন্ট বিপণন খেলা আসে।

বিশ্বব্যাপী অমুসলিম ভোক্তাদের স্থানান্তরিত ধারণা ও ব্যয় ক্ষমতা হালাল শিল্পকে বাড়িয়ে তুলতে সাহায্য করার একটি মূল দিক। শিক্ষা ও আরো মিডিয়া এক্সপোজারের মাধ্যমে এই ভোক্তারা হালাল শিল্প সম্পর্কে আরও সচেতন হবেন এবং কিভাবে হালাল পণ্য ও পরিষেবাদি শুধু মুসলমানদের জন্য নয়, সবার জন্য

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

WTF অর্থ মন্ত্রণালয়!

মরুভূমির রোজা

আমরা কি সত্যিই একটি বিপ্লব প্রয়োজন?