ব্যতিক্রমী খুচরা গ্রাহকের অভিজ্ঞতা তৈরি করা কোনও বিকল্প নয়, এটি অবশ্যই আবশ্যক
টেরি ও'কনর লিখেছেন
আদালত এশিয়ার নির্বাহী উপদেষ্টা ড
এটি 2010 এর শেষ, গ্রাহকরা পরিবর্তন করছে এবং প্রতিযোগিতা আরও তীব্রতর হচ্ছে। আপনার স্টোরে প্রবেশকারী গ্রাহকরা স্টোরটিতে পা রাখার আগেই তারা যে পণ্য কিনতে চান সেগুলি সম্পর্কে তাদের গবেষণা ইতিমধ্যে সম্পন্ন করেছে। আপনার বিজয়ী কৌশলটি যদি ছাড় মূল্য নির্ধারণের মাধ্যমে হয় তবে আপনার সেরা বেটটি হ'ল কম মার্জিন এবং শেষ পর্যন্ত দীর্ঘমেয়াদে নিদর্শন।
সুতরাং যে গ্রাহকরা ইতিমধ্যে জানে যে তারা কী চান তার জন্য সর্বোত্তম পদ্ধতির কী?
আসল পণ্যটিকে একটি "স্যুভেনির" করুন এবং ব্যতিক্রমী গ্রাহকরা তাদের শপিংয়ের ভ্রমণের ‘পণ্য’ উপভোগ করবেন। বিজয়ী কৌশলটি এই ধারণাটি তৈরি করা যে ক্রেতা হ'ল দোকানের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি। আপনি যদি আপনার অনন্য বিক্রয় প্রস্তাব হিসাবে একমাত্র নিজের কম দাম এবং ভাল মানের পণ্যের উপর নির্ভর করে থাকেন তবে আপনি সরাসরি অনলাইনে বা রাস্তায় প্রতি অন্য খুচরা বিক্রেতার সাথে প্রতিযোগিতা করছেন। কিন্তু যখন গ্রাহকরা আপনার স্টোরটিতে ব্যতিক্রমী শপিংয়ের অভিজ্ঞতা পাবেন তখন তারা সেই অভিজ্ঞতার জন্য বারবার ফিরে আসবে।
আপনি কীভাবে এমন ব্যতিক্রমী খুচরা গ্রাহকের অভিজ্ঞতা তৈরি করবেন?
এটি অসম্ভব বা কঠিনও নয়, তবে এর জন্য প্রশিক্ষণ, সংকল্প এবং পরিকল্পনা প্রয়োজন। খুচরা সংস্থাগুলি তাদের কর্মচারীদের জন্য খুচরা বিক্রয় প্রশিক্ষণে বিনিয়োগ করতে হবে কারণ যে কর্মীরা অবহিত, শিক্ষিত এবং প্রশিক্ষিত, তাদের আত্মবিশ্বাস এবং কাজের তৃপ্তি বেশি থাকবে। কর্মচারীরা যখন তারা জানে যে তারা কী করছে এবং আত্মবিশ্বাস অনুভব করে, তখন এটি তাদের প্রকাশ এবং ক্রিয়াগুলির মাধ্যমে অনুবাদ করবে এবং গ্রাহকরা এটি লক্ষ্য করবেন। আপনার কর্মীরা আপনার ফ্রন্টলাইন। যদি তারা আত্মবিশ্বাসী এবং খুশি হয় তবে আপনার গ্রাহকরাও এটির লক্ষ্য হওয়া উচিত।
সঠিক বিক্রয় প্রশিক্ষণের মাধ্যমে আপনার কর্মীরা জানতে পারবেন যে প্রথম প্রভাবটি গুরুত্বপূর্ণ। প্রাথমিক শুভেচ্ছা বলা এবং গ্রাহকদের সহায়তার জন্য সত্যিকারের আগ্রহ থাকা তাদের কেনাকাটার অভিজ্ঞতার সময় তাদের জড়িত করা এবং সম্পর্ক তৈরির দিকে প্রথম পদক্ষেপ।
আদালতগুলিতে, আমাদের বিক্রয় কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয় ‘গ্রাহক পরিষেবা উচ্চ পাঁচে’ মেনে চলার জন্য, যা শপিংয়ের অভিজ্ঞতার জন্য পাঁচটি প্রাথমিক পদক্ষেপ। এর মধ্যে গ্রাহকদের অনুসন্ধানের মানদণ্ড কী, পণ্যটির উদ্দেশ্য এবং কীভাবে এটি তাদের গ্রাহকদের প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে লাইফস্টাইলগুলিতে ফিট করবে তা অনুসন্ধানের অন্তর্ভুক্ত রয়েছে। মনে রাখার একটি বিষয় হ'ল সংস্থাটি বড় হওয়ার সাথে সাথে পারফরম্যান্সের অভিন্নতাও একটি সমস্যা, তবে এটি আমাদের গ্রাহককেন্দ্রিক প্রশিক্ষণের জন্য সময়, প্রতিশ্রুতিবদ্ধ এবং কর্মচারীদের সাথে বিরত থাকে।
এই পদ্ধতিটি হংকংয়ের খুচরা বিক্রেতা মাবেলও অনুশীলন করেছেন, যারা গ্রাহক অন্তর্দৃষ্টি ক্ষমতা বিকাশের জন্য তার ক্রমবর্ধমান স্কেল ব্যবহার করেন। তাদের স্টোর ম্যানেজাররা তাদের ক্রেতাদের প্রোফাইলগুলি (স্থানীয় বনাম মেইনল্যান্ড চাইনিজ) বোঝে এবং গ্রাহকের প্রয়োজনের সাথে মিলে যায় ভাণ্ডার এবং বিক্রয় পিচগুলি কাস্টমাইজ করে। ফলাফল: বেশি বিক্রয় সাফল্যের হার সহ ছোট স্টোর।
অনলাইন এবং মোবাইল শপিংয়ের ক্রমবর্ধমান প্রবণতা সত্ত্বেও, গ্রাহকরা এখনও ব্যক্তিগত যোগাযোগের প্রতি আকৃষ্ট হন, এটি ‘আরপিও’ (গবেষণা অনলাইন, ক্রয় অফলাইন) এর ক্রমবর্ধমান পছন্দ দ্বারা স্পষ্ট। সুতরাং, আমাদের স্টোরগুলি যেখানে আমরা আমাদের গ্রাহকদের সাথে ব্যতিক্রমী ইন-স্টোর অভিজ্ঞতার আকারে অর্থপূর্ণ ব্যস্ততা তৈরি করি। খুচরা বিক্রেতাদের খুচরা গ্রাহকের অভিজ্ঞতার উন্নতি করতে গেমটি বাড়িয়ে নেওয়া উচিত এবং ছাড়ের মূল্য এবং অনলাইন অফারগুলিতে কেবল মনোনিবেশ করা উচিত নয়। ব্রিক-ও-মর্টার স্টোরগুলি খুচরা বিশ্বে এখনও তাৎপর্যপূর্ণ, এবং খুচরা বিক্রেতাদের কাছে কী আছে যা তাদের প্রতিযোগীদের থেকে আলাদা করে সেট করে তা দেখানোর সুযোগ।
খুচরা বিক্রেতাদের মনে রাখতে হবে যে একটি নেতিবাচক খুচরা মিথস্ক্রিয়াটির একটি ভয়ঙ্কর এবং ফলপ্রসূ অভিজ্ঞতার চেয়ে দীর্ঘতর বালুচর জীবন রয়েছে। গ্রাহকের অভিজ্ঞতা একটি আবশ্যক হয়ে উঠেছে - সুতরাং হয় বিবর্তিত হয় বা অপ্রচলিত হয়ে পড়েছে।
আদালত এশিয়ার নির্বাহী উপদেষ্টা ড
এটি 2010 এর শেষ, গ্রাহকরা পরিবর্তন করছে এবং প্রতিযোগিতা আরও তীব্রতর হচ্ছে। আপনার স্টোরে প্রবেশকারী গ্রাহকরা স্টোরটিতে পা রাখার আগেই তারা যে পণ্য কিনতে চান সেগুলি সম্পর্কে তাদের গবেষণা ইতিমধ্যে সম্পন্ন করেছে। আপনার বিজয়ী কৌশলটি যদি ছাড় মূল্য নির্ধারণের মাধ্যমে হয় তবে আপনার সেরা বেটটি হ'ল কম মার্জিন এবং শেষ পর্যন্ত দীর্ঘমেয়াদে নিদর্শন।
সুতরাং যে গ্রাহকরা ইতিমধ্যে জানে যে তারা কী চান তার জন্য সর্বোত্তম পদ্ধতির কী?
আসল পণ্যটিকে একটি "স্যুভেনির" করুন এবং ব্যতিক্রমী গ্রাহকরা তাদের শপিংয়ের ভ্রমণের ‘পণ্য’ উপভোগ করবেন। বিজয়ী কৌশলটি এই ধারণাটি তৈরি করা যে ক্রেতা হ'ল দোকানের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি। আপনি যদি আপনার অনন্য বিক্রয় প্রস্তাব হিসাবে একমাত্র নিজের কম দাম এবং ভাল মানের পণ্যের উপর নির্ভর করে থাকেন তবে আপনি সরাসরি অনলাইনে বা রাস্তায় প্রতি অন্য খুচরা বিক্রেতার সাথে প্রতিযোগিতা করছেন। কিন্তু যখন গ্রাহকরা আপনার স্টোরটিতে ব্যতিক্রমী শপিংয়ের অভিজ্ঞতা পাবেন তখন তারা সেই অভিজ্ঞতার জন্য বারবার ফিরে আসবে।
আপনি কীভাবে এমন ব্যতিক্রমী খুচরা গ্রাহকের অভিজ্ঞতা তৈরি করবেন?
এটি অসম্ভব বা কঠিনও নয়, তবে এর জন্য প্রশিক্ষণ, সংকল্প এবং পরিকল্পনা প্রয়োজন। খুচরা সংস্থাগুলি তাদের কর্মচারীদের জন্য খুচরা বিক্রয় প্রশিক্ষণে বিনিয়োগ করতে হবে কারণ যে কর্মীরা অবহিত, শিক্ষিত এবং প্রশিক্ষিত, তাদের আত্মবিশ্বাস এবং কাজের তৃপ্তি বেশি থাকবে। কর্মচারীরা যখন তারা জানে যে তারা কী করছে এবং আত্মবিশ্বাস অনুভব করে, তখন এটি তাদের প্রকাশ এবং ক্রিয়াগুলির মাধ্যমে অনুবাদ করবে এবং গ্রাহকরা এটি লক্ষ্য করবেন। আপনার কর্মীরা আপনার ফ্রন্টলাইন। যদি তারা আত্মবিশ্বাসী এবং খুশি হয় তবে আপনার গ্রাহকরাও এটির লক্ষ্য হওয়া উচিত।
সঠিক বিক্রয় প্রশিক্ষণের মাধ্যমে আপনার কর্মীরা জানতে পারবেন যে প্রথম প্রভাবটি গুরুত্বপূর্ণ। প্রাথমিক শুভেচ্ছা বলা এবং গ্রাহকদের সহায়তার জন্য সত্যিকারের আগ্রহ থাকা তাদের কেনাকাটার অভিজ্ঞতার সময় তাদের জড়িত করা এবং সম্পর্ক তৈরির দিকে প্রথম পদক্ষেপ।
আদালতগুলিতে, আমাদের বিক্রয় কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয় ‘গ্রাহক পরিষেবা উচ্চ পাঁচে’ মেনে চলার জন্য, যা শপিংয়ের অভিজ্ঞতার জন্য পাঁচটি প্রাথমিক পদক্ষেপ। এর মধ্যে গ্রাহকদের অনুসন্ধানের মানদণ্ড কী, পণ্যটির উদ্দেশ্য এবং কীভাবে এটি তাদের গ্রাহকদের প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে লাইফস্টাইলগুলিতে ফিট করবে তা অনুসন্ধানের অন্তর্ভুক্ত রয়েছে। মনে রাখার একটি বিষয় হ'ল সংস্থাটি বড় হওয়ার সাথে সাথে পারফরম্যান্সের অভিন্নতাও একটি সমস্যা, তবে এটি আমাদের গ্রাহককেন্দ্রিক প্রশিক্ষণের জন্য সময়, প্রতিশ্রুতিবদ্ধ এবং কর্মচারীদের সাথে বিরত থাকে।
এই পদ্ধতিটি হংকংয়ের খুচরা বিক্রেতা মাবেলও অনুশীলন করেছেন, যারা গ্রাহক অন্তর্দৃষ্টি ক্ষমতা বিকাশের জন্য তার ক্রমবর্ধমান স্কেল ব্যবহার করেন। তাদের স্টোর ম্যানেজাররা তাদের ক্রেতাদের প্রোফাইলগুলি (স্থানীয় বনাম মেইনল্যান্ড চাইনিজ) বোঝে এবং গ্রাহকের প্রয়োজনের সাথে মিলে যায় ভাণ্ডার এবং বিক্রয় পিচগুলি কাস্টমাইজ করে। ফলাফল: বেশি বিক্রয় সাফল্যের হার সহ ছোট স্টোর।
অনলাইন এবং মোবাইল শপিংয়ের ক্রমবর্ধমান প্রবণতা সত্ত্বেও, গ্রাহকরা এখনও ব্যক্তিগত যোগাযোগের প্রতি আকৃষ্ট হন, এটি ‘আরপিও’ (গবেষণা অনলাইন, ক্রয় অফলাইন) এর ক্রমবর্ধমান পছন্দ দ্বারা স্পষ্ট। সুতরাং, আমাদের স্টোরগুলি যেখানে আমরা আমাদের গ্রাহকদের সাথে ব্যতিক্রমী ইন-স্টোর অভিজ্ঞতার আকারে অর্থপূর্ণ ব্যস্ততা তৈরি করি। খুচরা বিক্রেতাদের খুচরা গ্রাহকের অভিজ্ঞতার উন্নতি করতে গেমটি বাড়িয়ে নেওয়া উচিত এবং ছাড়ের মূল্য এবং অনলাইন অফারগুলিতে কেবল মনোনিবেশ করা উচিত নয়। ব্রিক-ও-মর্টার স্টোরগুলি খুচরা বিশ্বে এখনও তাৎপর্যপূর্ণ, এবং খুচরা বিক্রেতাদের কাছে কী আছে যা তাদের প্রতিযোগীদের থেকে আলাদা করে সেট করে তা দেখানোর সুযোগ।
খুচরা বিক্রেতাদের মনে রাখতে হবে যে একটি নেতিবাচক খুচরা মিথস্ক্রিয়াটির একটি ভয়ঙ্কর এবং ফলপ্রসূ অভিজ্ঞতার চেয়ে দীর্ঘতর বালুচর জীবন রয়েছে। গ্রাহকের অভিজ্ঞতা একটি আবশ্যক হয়ে উঠেছে - সুতরাং হয় বিবর্তিত হয় বা অপ্রচলিত হয়ে পড়েছে।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন